Headlines
Loading...
NSOU assignment 2021 || how to write an assignment to get the highest number

NSOU assignment 2021 || how to write an assignment to get the highest number

 NSOU assignment 2021 || how to write an assignment to get the highest number


Join our telegram group click here

Join our WhatsApp group click here


Netaji Subhas Open University 2020 এবং 2021 শিক্ষাবর্ষে 

1-Nsou assignment কিভাবে লিখতে হবে বা কিভাবে লিখলে বেশি নাম্বার পাওয়া যাবে ?

2-nsou assignment উত্তরপত্র আমরা কোথা থেকে কিভাবে পেতে পারি ?

3-nsou assignment না লিখলে আমাদের কি হতে পারে ?

4-এবং সর্বশেষ আমাদের কি কি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট লিখতে হবে ?


(1)সর্বপ্রথম আমরা দেখে নেবো কিভাবে এসাইনমেন্ট লিখলে বেশি নম্বর পাওয়া যায়।

-ইউনিভার্সিটি নির্দিষ্ট কোশ্চেন পেপার এর উপর উত্তর লিখে জমা দিতে বলেছে যে কোশ্চেন পেপার গুলো আপনারা নেতাজী সুভাষ ওপেন ইউনিভার্সিটি অফিসিয়াল ওয়েবসাইট এ পেয়ে যাবেন আপনারা আপনাদের সাবজেক্ট বা পেপার অনুসারে ডাউনলোড করে নেবেন। তো ওই কোশ্চেন পেপার গুলো আমরা আমাদের সাবজেক্ট অনুসারে অনলাইন থেকে প্রথমে ডাউনলোড করতে হবে এবং তারপরে সে গুলো প্রিন্ট করে আনতে হবে এবং সেই প্রিন্ট করা কোশ্চেন পেপার এর উপর আপনাদের উত্তর লিখতে হবে। কোশ্চেন পেপার পুরোপুরি সাজানো থাকবে সেই সাজানো পেপার এর উপর আপনাদেরকে কোশ্চেন উত্তর লিখতে হবে। হাতের লেখা পরিষ্কার হলে সর্বোচ্চ নাম্বার পাওয়া যায় তাই আপনারা প্রত্যেকেই হাতের লেখা যতটা পারবেন পরিষ্কার করে এসাইনমেন্ট উত্তর গুলো লিখবেন। এবং লেখার সময় একটা কথা চিন্তা করবেন যেটা লিখবেন প্রাসঙ্গিক উত্তর লিখবেন এবং ইউনিভার্সিটি আমাদেরকে যে শব্দের লিমিট বলে দিয়েছে সেই রকম ভাবে লিখলে সর্বোচ্চ নাম্বার পাবেন।


(2) এবার আমরা জানবো অ্যাসাইনমেন্ট উত্তরগুলো কোথা থেকে কালেক্ট করব!

-ইউনিভার্সিটি যে স্টাডি মেটেরিয়ালস আপনাদেরকে প্রোভাইড করেছে সেখান থেকে আপনারা অ্যাসাইনমেন্ট উত্তর গুলো পাবেন। এর সঙ্গে আমরা যদি বিভিন্ন রেফারেন্স বইয়ের সাহায্য নিই তাহলে এসাইনমেন্ট এর উত্তর টা আরো সুন্দর হবে। এবার আপনাদের স্টাডি মেটেরিয়ালস থেকে বা রেফারেন্স বই থেকে যদি উত্তর খুঁজে বের করার সময় না থাকে বা পসিবেল না হয় সে ক্ষেত্রে আপনারা বিভিন্ন ইনস্টিটিউশন বা কোচিং সেন্টারের সাহায্য নিতে পারেন। তবে সে ক্ষেত্রে লক্ষ্য রাখবেন তাদের এসাইনমেন্ট এর উত্তরপত্র গুলোর কোয়ালিটি যেন গুণগত মান সম্পন্ন হয়। এক্ষেত্রে কিছু ইনস্টিটিউশন এর নাম আমি সাজেস্ট করে রাখছি আপনারা ওনাদের এসাইনমেন্ট এর কোয়ালিটি দেখে তবেই কালেক্ট করবেন। প্রথমে আমি Exam Challenger Institute এর নাম বলছি। এই ইনস্টিটিউশনের নাম বলছি এই কারণেই কারণ Exam Challenger Institute আমার জানা ভালো কোয়ালিটির অ্যাসাইনমেন্ট প্রোভাইড করে থাকে তার সঙ্গে ফাইনাল নোটস এবং সাজেশনও প্রোভাইড করে থাকে। তবে আমি বলছি বলেই আপনারা নেবেন তা নয় আপনারা উনাদের সঙ্গে যোগাযোগ করে উনাদের স্টাডি মেটেরিয়ালস এর কোয়ালিটি প্রথমে দেখুন কোয়ালিটি দেখে পছন্দ হলে তবে কিনুন। অনেকেই কম টাকার লোভে আমরা ভুলভাল জিনিস কিনি। তার ফলে নাম্বার কমে যাওয়ার চান্স থাকে। এটা যেন না হয়। আমরা যখন কিনব সেক্ষেত্রে জানো গুণগত মান ঠিক থাকে। তাতে করে কম নিচ্ছে না বেশি নিচ্ছে সেটা তো অবশ্যই দেখবো কিন্তু যেন আমাদেরকে দেখতে হবে নাম্বারটা যেন বেশি পাই।








3- এরপর আমরা দেখব এসাইনমেন্ট না লিখলে আমাদের কি ক্ষতি হতে পারে।

-এসাইনমেন্ট না লিখলে আমরা সেই ইয়ারের এক্সাম ফর্ম ফিলাপ করতে পারবোনা ফলে আমাদের সেই ইয়ারের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবোনা।

আর এসাইনমেন্ট জিনিসটা আরো গুরুত্বপূর্ণ কারণ BDP স্টুডেন্টদের 30% এবং PG স্টুডেন্টদের 20% নাম্বার ফাইনাল পরীক্ষায় ক্যালকুলেট হয়। ফলে আমাদের পাশ করতে এবং পরীক্ষায় অনেক বেশি নাম্বার তুলতে সাহায্য করে।


4- এবার আমরা আলোচনা করব আমরা অ্যাসাইনমেন্ট কি কি সাবজেক্ট এর উপরে করবো, আমি বোঝানোর ক্ষেত্রে BDP স্টুডেন্টদের উদাহরণ দেব BA BSC BCOM এই তিনটে স্ট্রিম এর ক্ষেত্রে প্রথম বর্ষের চারটে পেপার এর এসাইনমেন্ট লিখতে হবে তিনটে কম্পালসারি এবং একটা ফাউন্ডেশন কোর্স। FBG,FEG,FHS,ENVS এবং তার সঙ্গে ফার্স্ট ইয়ারের অনার্স পেপার গুলো তো থাকছেই।

দ্বিতীয় বর্ষের ক্ষেত্রে প্রত্যেকের করতে হবে FST এবং যার যা 5 পেপার আছে পেপার আছে সেটা এবং তার সঙ্গে অনার্স পেপার।

তৃতীয় বর্ষের ক্ষেত্রে commerce এর ক্ষেত্রে করতে হবে AOC 1, আর্টস এর ক্ষেত্রে AOC 2, আর সাইন্স এর ক্ষেত্রে AOC 3, l


✅এবার প্রথম বর্ষের আর্টস এর ক্ষেত্রে হবে আপনার যেটা অনার্স পেপার সেই পেপারটার E1,E2 এইরকম কোড থাকবে। উদাহরণ হিসেবে বলি যদি আপনার বাংলা অনার্স থাকে প্রথম বর্ষ তাহলে আপনার (E1-EBG 1),(E2-EBG 2) এভাবে।

✅সাইন্স এর ক্ষেত্রে প্রথম বর্ষে থাকবে ম্যাথ বাদে বাকি সাইন্স সাবজেক্ট গুলোর 1,2,3&5 নম্বর পেপার। 4 নম্বর পেপারটা যেহেতু প্রাক্টিক্যাল পেপার ছিল তাই ওই পেপারটার অ্যাসাইনমেন্ট হবে না।

✅এবার কমার্স এর ক্ষেত্রে ওই আপনাদের আর্টস এর মতই E1, E2 । এবার কমার্সের ক্ষেত্রে একটা জিনিস লক্ষ্য রাখবেন আপনাদের কিছু পেপার পার্ট এ ভাগ করা আছে। পেপার একটাই কিন্তু group A, group B এই ভাবে ভাগ করা আছে। তাই কমার্স এর ক্ষেত্রে প্রথম বর্ষের ক্ষেত্রে 1 এবং 2 এই দুটো করতে হবে।

✅ এবার ম্যাথ এর ক্ষেত্রে বলি এদের যেহেতু প্রাক্টিক্যাল নেই তাই প্রথম বর্ষের ক্ষেত্রে 1 থেকে 5 প্রত্যেকটা পেপারেই আপনাদের অ্যাসাইনমেন্ট করতে হবে। 


📓এতক্ষণ যে কথাগুলো বললাম সব টাই প্রথম বর্ষের ক্ষেত্রে এবার আমরা দেখে নেবো দ্বিতীয় এবং তৃতীয় বর্ষে কি কি পেপার অ্যাসাইনমেন্ট করতে হবে।

আর্টস এর ক্ষেত্রে আমাদেরকে জানতে হবে যে প্রথম বর্ষ আমরা পেপার ওয়ান এবং পেপার 2 অ্যাসাইনমেন্ট লিখেছি সেকেন্ড ইয়ার এর ক্ষেত্রে পেপার 345 তার সঙ্গে একটা পাশ পেপার এবং FST পেপার অ্যাসাইনমেন্ট লিখতে হবে। আর্স তৃতীয় বর্ষের ক্ষেত্রে পেপার 6 7 এবং 8 তার সঙ্গে দু'টো পাস পেপার এবং AOC2 লিখতে হবে।

সাইন্সের ক্ষেত্রে যেহেতু আমরা প্রথম বর্ষের 5 পর্যন্ত করে এসেছি তাহলে আমাদের এবার করতে হবে 6,&7…. 8 নম্বর পেপারটা প্রাক্টিক্যাল সেটা বাদ দিতে হবে এবং 9 10 তার সঙ্গে করতে হবে সেকেন্ড ইয়ারে একটা পাস পেপার প্রত্যেকেই করতে হবে arts science commerce প্রত্যেকেই। Science 3rd year ক্ষেত্রে যে পেপারগুলো এসাইনমেন্ট লিখতে হবে পেপার 11 (12 নম্বর পেপারটা প্র্যাকটিক্যাল) 13 এবং 14 ই পেপার দুটো একসঙ্গে 50*2 নম্বরের পেপার থাকবে এটা। ম্যাথের তৃতীয় বর্ষের ক্ষেত্রে 11 থেকে 15 টোটাল টাই 50 নম্বরের পেপার আপনাদের অ্যাসাইনমেন্ট করতে হবে।



কমার্স এর ক্ষেত্রে যেটা করতে হবে আর্টস এর মতই দ্বিতীয় বর্ষে 345 এক্ষেত্রে আপনাদেরকে কিন্তু পেপার গ্রুপ এ' এবং গ্রুপ B তে ভাগ করা হয়েছে। কমার্স তৃতীয় বর্ষের ক্ষেত্রে 678 গ্রুপ এ' এবং গ্রুপ বি এ ভাবে ভাগ করা থাকবে তাও প্রত্যেকটা পেপার ভাগ নেই। থার্ড ইয়ারের ক্ষেত্রে একটা পেপার ডিভাইড আছে সম্ভবত।



আজকে এই সংক্রান্ত আলোচনা ছিল আমাদের। আপনাদের ভিডিওটি ভালো লাগলে অবশ্যই লাইক এবং সাবস্ক্রাইব করবেন। আবার বলবো আমি যে সংস্থার নাম করেছি অ্যাসাইনমেন্ট ফাইনাল পরীক্ষার নোট সাজেশন নিতে চাইলে আপনারা উনাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন এবং উনাদের কোয়ালিটি সম্পন্ন মেটেরিয়াল দেখে নেবেন। আমি এক্সাম চ্যালেঞ্জার থেকে নিয়েছিলাম আমার ভালো লেগেছে বলে আপনাদেরকে উনাদের নাম বললাম। আপনারা উনাদের মেটিরিয়াল অবশ্যই দেখে নিন আপনাদের ভাল লাগলে তবেই নিন। কিন্তু আমি বলছি বলেই নেবেন তা নয়। ভালো লাগলে তবেই কালেক্ট করুন।






গুরুত্বপূর্ণ কিছু আর্টিকেল যেগুলো আপনাদের প্রত্যেকের জানা অত্যাবশ্যক

🌍 Netaji Subhas Open University certificate value👉🏿click here 
🌍 Concept of Netaji Subhas Open University👉🏿click here 
🌍 Netaji Subhas Open University vision and mission👉🏿click here 
🌍 Netaji Subhas Open University course fees👉🏿click here 
🌍 Netaji Subhas Open University Study center list all over West Bengal👉🏿click here 
🌍 information of courses offered by Netaji Subhas Open University👉🏿click here 
🌍 NSOU all Study center assignment result👉🏿click here 
🌍 NSOU online renewal process step by step👉🏿click here 
🌍 What is NSOU renewal, total information about renewal👉🏿click here 

Join Our Social Network 👇🏾
ɪɴsᴛᴀɢʀᴀᴍ-click here 
ʏᴏᴜᴛᴜʙᴇ-click here 
ғʙ ᴘᴀɢᴇ-click here 
ғʙ ɢʀᴏᴜᴘ-click here 










[Assignment][recentmag]