Headlines
Loading...
Netaji Subhash Open University certificate value• How To Change NSOU Study Centre NSOU Subject Change• NSOU Top 20 Q&A

Netaji Subhash Open University certificate value• How To Change NSOU Study Centre NSOU Subject Change• NSOU Top 20 Q&A

Netaji Subhas Open University certificate value, exam related important rules, student support service, At Last Q&A for Netaji Subhas Open University




এই আর্টিকেল এর মাধ্যমে যে সমস্ত বিষয়গুলি ক্লিয়ার করা হয়েছে এক নজরে দেখে নিন 👇


👉How much value Netaji subhas Open University degrees

👉পরীক্ষা পদ্ধতি সংক্রান্ত সাধারণ নির্দেশিকা।

👉শিক্ষার্থী সহায়তা (student support services)

👉শিক্ষার্থীদের অভিযােগ।

👉কর্মক্ষেত্রে যৌন-নিপীড়ন সংক্রান্ত নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের নীতি।

👉শিক্ষার্থীদের সমস্ত গুরুত্বপূর্ণ কোশ্চেন এর উত্তর



ডিগ্রি ও স্বীকৃতি (degree and recognition) And পরীক্ষা পদ্ধতি সংক্রান্ত সাধারণ নির্দেশিকা👇


সাফল্যের সঙ্গে প্রােগ্রামগুলি সম্পূর্ণ করার পরে শিক্ষার্থীরা টার্ম-এন্ড পরীক্ষার কৃতিত্বের ভিত্তিতে বি.এ./বি.কম./বি.এসসি. ডিগ্রি লাভ করতে পারেন।

বিশ্ববিদ্যালয় প্রদত্ত ডিগ্রী গুলি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি আয়ােগ, দুরশিক্ষা পর্ষদ এবং পশ্চিমবঙ্গ সরকার দ্বারা স্বীকৃত।এই স্বীকৃতির সরকারি আদেশনামাগুলি নিম্নরূপ


University Grants Commission (UGC) u/s 2(f) vide letter No.F.9-2-97 dated 26 August 1998.

• Distance Education Council (DEC) vide letter No.f: DEC/OU/Recog/2008

April 2008 and thereafter UGC-DEB.(CPP-1)dated 8

• Govt. of West Bengal vide letter No.316-SE(Aptt.) dated 21 March 2000 and 501-SE(A)/10M-51/99 dated 15 May 2000.

• UGC-DEB for offering programs through Distance Mode for 2016-17 and 2017-18 vide F. No. 12-3/2016 (DEB-I)/355 dated 6 July 2016.


সফল ভাবে কোনাে কোর্স বা প্রােগ্রাম শেষ করার পর শিক্ষার্থীদের প্রাপ্ত বি.এ./বি.কম./বি.এসসি. ডিগ্রি দেশের অন্য যে কোনাে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের সমতুল। পশ্চিমবঙ্গ সরকার, কলেজ-সার্ভিস কমিশন, পাবলিক সার্ভিস কমিশন, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড প্রভৃতি নিয়ােগ সংস্থাগুলি অন্যান্য নিয়মিত বিশ্ববিদ্যালয়গুলি থেকে প্রাপ্ত ডিগ্রির সমতুল মর্যাদা দেয়। অন্যান্য রাজ্যস্তরের বিশ্ববিদ্যালয়গুলিও মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথা নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের বিভিন্ন স্নাতকোত্তর স্তরে ভর্তির সুযােগ দেয়। অর্থাৎ এই বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রি অন্য বিশ্ববিদ্যালয়গুলিতেও মান্যতা পায়।


পরীক্ষা পদ্ধতি সংক্রান্ত সাধারণ নির্দেশিকা👇


(১) সেমেস্টার সিস্টেম

পাঠক্রমের অবয়ব নির্ধারিত হয় ৬-মাসের সময়সীমার ভিত্তিতে। যদিও বর্তমানে টার্ম-এন্ড পরীক্ষা (TEE) অনুষ্ঠিত হয় দুটি সেমেস্টার তথা এক বছর পূর্ণ হওয়ার পর। বাৎসরিক টার্ম-এন্ড পরীক্ষার ফলাফল প্রগতি-প্রতিবেদন (প্রােগ্রেস রিপাের্ট)-এ দেখা যায়। তবে সমস্ত বিষয়ের প্রতিটি পত্রে পাশ করার পর রেজাল্ট প্রকাশিত হয় এবং মার্কশিট প্রদান করা হয়।


(২) রিভিউ সিস্টেম (পুনঃপরীক্ষণ পদ্ধতি) :

বিডিপি কোর্সের জন্য কোনাে প্রথাগত রিভিউ পদ্ধতি এই বিশ্ববিদ্যালয়ে নেই। তাই শিক্ষার্থীরা যাতে কোনাে অবিচারের শিকার না হন তা নিশ্চিত করার জন্য পরীক্ষা ও মূল্যায়নের প্রতিটি স্তরে সম্ভাব্য সবরকম পূর্ব-সতর্কতা নেওয়া হয়।


(৩) পরীক্ষা-সূচি পরিবর্তন :

সাধারণত পরীক্ষার তারিখ বদল করা হয় না কোনাে সরকারি চাকরি বা অন্যান্য পরীক্ষা থাকা সত্ত্বেও)। তবে কোনাে অনিবার্য কারণবশত পরীক্ষার দিন বদল হতে পারে এবং সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তই চূড়ান্ত।


(৪) পরীক্ষা কেন্দ্র :

বিশ্ববিদ্যালয়ের টার্ম-এভ পরীক্ষাগুলি বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কেন্দ্র অথবা সরকার অনুমােদিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়ে থাকে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত চূড়ান্ত।


(৫) পরীক্ষার দিন :

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সপ্তাহান্তে অথবা কাজের দিনে পরীক্ষার দিন ধার্য করতে পারেন। এক্ষেত্রেও বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত চূড়ান্ত।


(৬) ক্লিয়ার্ড/ পাশ :

কোনাে শিক্ষার্থী পরীক্ষায় একটি নির্দিষ্ট পত্র পাশ (ক্লিয়ার) করার পর পুনরায় ওই পত্রের পরীক্ষা দিতে পারবেন না।

আবার কোনাে শিক্ষার্থী সাফল্যের সঙ্গে কোনাে কোর্স সমাপ্ত করলেও পুনরায় ওই কোর্সে ভর্তি হতে পারবেন না।


(৭) অনিয়মিত উপস্থিতি :

যদি কোনাে শিক্ষার্থী পরীক্ষা দপ্তর দ্বারা বন্টিত বৈধ অ্যাডমিট কার্ড (প্রবেশপত্র) অথবা রােল নং (ক্রমিক সংখ্যা) ছাড়াই পরীক্ষায় অবতীর্ণ হন তাহলে তার পরীক্ষা অনিয়মিত পরীক্ষা হিসেবে গণ্য হবে এবং সেই উত্তরপত্র মূল্যায়িত হবে না।


(৮) উত্তরপত্র প্রাপ্তির সময়সীমা :

ফলাফল প্রকাশের তিন মাসের পর মূল্যায়িত উত্তরপত্র সংরক্ষণ করা বিশ্ববিদ্যালয়ের পক্ষে সম্ভব নয়। পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্যের জন্য নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে পারেন অথবা পরীক্ষা দপ্তরে যোগাযোগ করতে পারেন।



শিক্ষার্থী সহায়তা (student support services)👇


বিশ্ববিদ্যালয়ের বিদ্যাগত ও প্রশাসনিক পরিকাঠামাের প্রধান অভিমুখ হল সমস্ত পদ্ধতিটি যাতে শিক্ষার্থীদের অনুকূল হয়। ভর্তি-পূর্ব সময় থেকে সার্টিফিকেট পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরা বিভিন্ন পর্যায়ে বিশ্ববিদ্যালয় থেকে বিদ্যাগত ও অন্যান্য সহযােগিতা নিরন্তর পেয়ে থাকেন।


1 প্রধান কার্যালয়, আঞ্চলিক কেন্দ্র ও পাঠ কেন্দ্রগুলো ভর্তি-পূর্ব কাউন্সেলিং হয়। 

2 পি সি পি-র মাধ্যমে প্রত্যক্ষ শিক্ষণ-সহায়তা দেওয়া হয় পাঠকেন্দ্রগুলিতে।

3 নির্বাচিত কেন্দ্রগুলিতে বিশেষজ্ঞ অধ্যাপকদের অধীনে প্রয়ােজনীয় উপাদানসহ প্রায়ােগিক (প্র্যাক্টিক্যাল) ক্লাস হয়।

4 নির্দিষ্ট বিষয়ের চাহিদা অনুযায়ী বিভিন্ন কর্মশালা, শিক্ষামূলক ভ্রমণ প্রভৃতি আয়ােজিত হয়।

5 নিরন্তর মূল্যায়ন ও তথ্য পরিবেশন।

6 পাঠাগারের সুবিধা।

7 নির্দিষ্ট পাঠকেন্দ্রে ও আঞ্চলিক কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়।


শিক্ষার্থীদের অভিযােগ 👇


যেকোনো ধরনের অভিযােগ জানানাের জন্য সহকারী অধিকর্তা, স্টাডি সেন্টার অথবা আহ্বায়ক, শিক্ষার্থী অভিযােগ নিষ্পত্তি বিভাগ-এর সাথে যােগাযাগ করুন চিঠি অথবা ই-মেলের মাধ্যমে।


Email:- asstdirector.nsou@gmail.com


চিঠি পাঠানোর ঠিকানা :


ডিডি-২৬, সেক্টর-১,সল্টলেক সিটি, কলকাতা-৭০০ ০৬৪


একজন শিক্ষার্থী নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর:


তাঁর সমস্ত ধরনের লিখিত অভিযােগ, প্রয়ােজনীয় প্রামাণ্য তথ্যের প্রতিলিপি সহ পাঠকেন্দ্রের সঞ্চালক মহাশয় দ্বারা স্বাক্ষরিত হয়ে আসতে হবে। অন্যথায় অভিযোগটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা গ্রাহ্য হবে না।


কর্মক্ষেত্রে যৌন-নিপীড়ন সংক্রান্ত নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের নীতি👇


Sexual Harassment of Women at Workplace (Prevention, Prohibition and Redressal) Act, 2013-এর সঙ্গে সঙ্গতি রেখে এবং তৎপরবর্তী বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দেশাবলী অনুযায়ী, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় কর্মক্ষেত্রে নারী নির্যাতন প্রতিরােধ নিষিদ্ধকরণ ও শাস্তিবিধানের জন্য একটি নীতি নির্ধারণ করেছে এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রাঙ্গণে মহিলা কর্মীদের ওপর যৌন নিপীড়ন সংক্রান্ত আভ্যন্তরীণ অভিযােগ গ্রহণের জন্য Internal Complaints Committee গঠন করেছে।


এই নীতি সংক্রান্ত আইন ও পদ্ধতিগত খবরাখবর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ওয়েবসাইট-এ (www.ugc.ac.in) পাওয়া যাবে। পাঠ কেন্দ্রের কো-অর্ডিনেটর বা যেখানে পাঠ কেন্দ্রটি অবস্থিত সেখানকার অধ্যক্ষের কাছে যৌন-নিপীড়ন সংক্রান্ত অভিযােগ জানানাে যাবে।


শিক্ষার্থীদের কিছু গুরুত্বপূর্ণ কোশ্চেন এর উত্তর অবশ্য চোখ বুলিয়ে নিন👇


সচরাচর জিজ্ঞাস্য


যে সমস্ত প্রশ্ন শিক্ষার্থীরা সচরাচর জিজ্ঞাসা করেন, পূর্বানুমানের ভিত্তিতে নিচে তার কয়েকটি উত্তর দেওয়া হল। 


👉আমি কোথায় অনলাইন আবেদনপত্র পাব? আমার পূরণ করা আবেদনপত্র অথবা যােগ্যতামান কোথায় যাচাই করব? পূরণ করা আবেদনপত্র কোথায় জমা দেব?

ভর্তির বিজ্ঞপ্তি জারি হওয়ার পর আপনি আমাদের ভর্তিসংক্রান্ত ওয়েবসাইটে সমস্ত তথ্য পাবেন (ভর্তির বিজ্ঞপ্তিতে বিশদ সংযােগ উপলব্ধ হবে)।

পূরণ করা আবেদনপত্র অথবা যােগ্যতামান আপনাকে যাচাই করতে হবে আপনার নির্বাচিত পাঠকেন্দ্র (স্টাডি সেন্টার)-এর মাধ্যমে (যেটি আপনার আবেদনপত্রে উল্লিখিত আছে)।

আপনার প্রদেয় ভর্তি-ফি বিশ্ববিদ্যালয়-নির্দিষ্ট ব্যাঙ্কে জমা দিয়ে সেই রসিদ ও অন্যান্য শিক্ষাগত যােগ্যতার সকল সনদ ও নম্বরপত্রের ফোটোকপিসহ পূরণ করা আবেদনপত্র নির্ধারিত পাঠ কেন্দ্রে জমা দিতে হবে।


👉আমি কি পাঠ কেন্দ্র (স্টাডি সেন্টার) বদল করতে পারি?

ভর্তির পর শর্ত সাপেক্ষে পাঠকেন্দ্র বদল করা যায়। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনুকূলে কলকাতায় প্রদেয় ৫০০ (পাঁচশত) টাকার ব্যাঙ্ক ড্রাফট জমা দিয়ে আবেদন করতে হবে। এই ধরনের আবেদনপত্র তখনই গ্রাহ্য হবে যখন শিক্ষার্থী চাকরি, বিবাহ অথবা পরিবার স্থানান্তরের কারণে পাঠকেন্দ্র বদল করতে চাইবেন। উপরােক্ত কারণগুলির যথাযথ প্রমাণ থাকতে হবে।


👉আমার পঞ্জীভুক্তকরণ সংখ্যা তথা পরিচয়পত্র (এনরােলমেন্ট-কাম-আইডেনটিটি কার্ড) হারিয়ে গেলে কী করব? 

আবেদনকারীকে যথাশীঘ্র সম্ভব স্থানীয় থানায় একটি ডায়ারি করতে হবে। এনরােলমেন্ট-কাম-আইডেনটিটি


-এর প্রতিরূপ/অনুলিপি পেতে গেলে বিশ্ববিদ্যালয়ের অনুকূলে কলকাতায় প্রদেয় ৫০০ (পাঁচশত) টাকার কার্ড-এ ব্যাঙ্ক ড্রাফট, থানায় করা ডায়ারির আসল কপি সহ নিবন্ধক মহাশয়ের কাছে আবেদন করতে হবে। আপনার আবেদনপত্রটি অবশ্যই পাঠকেন্দ্রের কোর্ডিনেটর মহাশয়ের স্বাক্ষর ও সিলমােহর সম্বলিত হয়ে প্রেরিত হতে হবে। 


👉আমি নিজের পাঠকেন্দ্র পছন্দ করতে পারব নাকি বিশ্ববিদ্যালয় ঠিক করে দেবে? 

আপনি আপনার সুবিধে মত পাঠকেন্দ্র বাছতে পারবেন। তবে মনে রাখবেন বিশ্ববিদ্যালয় অনুমােদিত সমস্ত কোর্স সব


পাঠ কেন্দ্রে উপলব্ধ নয়। তাই পাঠ কেন্দ্র বাছাই করার সময় দেখে নিন আপনার নির্দিষ্ট কোর্সটি নির্দিষ্ট পাঠকেন্দ্রে আছে। কি না। সাধারণভাবে আপনার পছন্দের কেন্দ্র আপনাকে দেওয়া হয়। তবে ব্যতিক্রমী ও অপরিহার্য পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় আলাদা পাঠকেন্দ্র বণ্টন/ বরাদ্দ করতে পারে এবং এই ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত চূড়ান্ত।


👉কোর্স ফি কীভাবে প্রদান করব?

অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে অথবা বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট ব্যাঙ্ক চালান-এর মাধ্যমে আপনি ফি জমা করতে পারবেন। ফি জমা সংক্রান্ত পদ্ধতির বিষয়ে বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের ভর্তিসংক্রান্ত বিজ্ঞপ্তি ও নির্দেশিকা দেখুন।


👉আমি আমার ভর্তির আবেদনপত্র কি ডাকযােগে পাঠ কেন্দ্রে পাঠাতে পারি? 

না, পারেন না। কারণ, পাঠকেন্দ্রে একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে আপনার আবেদনপত্র যাচাই করা হবে। অর্থাৎ আপনাকে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে।


👉আবেদনপত্র জমা দেওয়ার পর আমাকে কী করতে হবে ? 

পাঠকেন্দ্র ও বিশ্ববিদ্যালয়-এর তরফে যাচাই হওয়ার পর আপনি ভর্তির যােগ্য হলে আপনার নির্দিষ্ট পাঠকেন্দ্র থেকে আপনি একটি এনরােলমেন্ট-কাম-আইডেনটিটি কার্ড পাবেন যা আপনার নির্দিষ্ট কোর্সে ভর্তির প্রমাণপত্র রূপে বিবেচিত হবে।


👉ভর্তির পর আমার ভর্তি প্রত্যাহার করতে পারি কি না এবং ভর্তি ফি ফেরত পাবাে কি না? 

ভর্তি ফি ফেরত অথবা অন্য কোর্সে ভর্তির সঙ্গে সমন্বিত করা হবে না (এ ব্যাপারে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন ওয়েবসাইট দেখুন)।


👉ভর্তির পর আমি বিষয় বদল করতে পারি কি?

বি. ডি. পি. কোর্সে ভর্তির পর কোন অবস্থাতেই বিষয় পরিবর্তন (subject change) করা যাবে না। এই কারণে শিক্ষার্থীদের ভর্তির আগে ভালােভাবে কোর্স ও বিষয় সম্পর্কে চিন্তা করতে অনুরােধ করা হচ্ছে।


👉আমি একই সঙ্গে দুটি প্রােগ্রাম-এ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারব? 

একজন শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ের একটি বি.ডি.পি. প্রােগ্রামেই ভর্তি হতে পারবেন। এই নিয়ম লঙ্ঘিত হলে সেই শিক্ষার্থীর প্রার্থীপদ (candidature) বাতিল বলে গণ্য হবে এবং কোনও ভর্তি ফি ফেরত পাবেন না। তবে একজন বি.ডি.পি. শিক্ষার্থী একই সঙ্গে এই বিশ্ববিদ্যালয় অনুমোদিত যে কোনাে একটি ডিপ্লোমা/ সার্টিফিকেট/ ট্রেনিং প্রােগ্রামে ভর্তি হতে পারেন। কিন্তু, সেক্ষেত্রে ওই দুইয়ের কাউন্সেলিং এবং/ অথবা পরীক্ষাসূচি এক হলে, বিশ্ববিদ্যালয়ের পক্ষে তা কোন ভাবেই পরিবর্তন করা সম্ভব নয়। 


👉পাঠ-উপকরণ অধ্যয়ণের সময় কোনাে সমস্যার সম্মুখীন হলে কী করণীয়?

শিক্ষার্থীদের দ্বারা নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের পাঠকেন্দ্রগুলিতে সপ্তাহান্তে অথবা ছুটির দিনে শিক্ষার্থী এবং কাউন্সেলর-এর মুখােমুখি আলােচনার ব্যবস্থা থাকে। সেখানে শিক্ষার্থীরা তাঁদের পাঠগত বিভিন্ন সমস্যা বা জিজ্ঞাস্যগুলি সম্বন্ধে আলােচনা করে নিতে পারেন।


👉পি.সি.পি.-তে আমার উপস্থিতি কি আবশ্যিক?

তাত্ত্বিকপত্রগুলির পি.সি.পি.-তে শিক্ষার্থীর উপস্থিতি আবশ্যিক নয়; যদি না আলাদা করে বিশেষিত/নির্দেশিত হয়। তৎসত্ত্বেও শিক্ষার্থীদের পি.সি.পি.-গুলিতে উপস্থিত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে, যাতে করে শিক্ষার্থীরা তাদের সহপাঠী এবং কাউন্সেলরদের সঙ্গে পাঠবিষয়ক নিজস্ব মত ও চিন্তা-ভাবনার আদান-প্রদান করতে পারেন। এই ধরনের আলােচনার মাধ্যমে পাঠ-উপকরণের দুরূহ অংশগুলি সহজেই হৃদয়ঙ্গম করা যেতে পারে।


👉পি.সি.পি সময়সূচি সম্পর্কে আমি কিভাবে অবগত হব?

আপনার নির্বাচিত পাঠকেন্দ্র আপনাকে পি.সি.পি. সময়সূচি সম্পর্কে অবহিত করবে। সাধারণত, পি.সি.পি.-গুলি সপ্তাহান্তে (শনিবার/রবিবার) অথবা ছুটির দিনে আয়ােজিত হয়ে থাকে। কোর্সের অন্তরবর্তী সময়কালে পি.সি.পি সূচি সম্পর্কে অবহিত থাকতে আপনার পাঠকেন্দ্রের কোর্ডিনেটর-এর সঙ্গে নিয়মিত যোেগাযোেগ রাখা প্রয়োজন।


👉আভ্যন্তরীণ মূল্যায়ন (অ্যাসাইনমেন্ট)-এ আমি কেন অংশগ্রহণ করব, এই প্রক্রিয়াটিতে অংশগ্রহণ করা কি আবশ্যিক? 

কোর্সটি সফলভাবে সম্পন্ন করার জন্য আভ্যন্তরীণ মূল্যায়ন প্রক্রিয়াটি তাৎপর্যপূর্ণ। শিক্ষা-পদ্ধতিটিকে আরও সহজতর করার জন্য আভ্যন্তরীণ মূল্যায়ন-এর উত্তরপত্র দূর শিক্ষাক্রমের অধ্যাপক মণ্ডলীর মন্তব্যসহ মূল্যায়িত হয়। এর দ্বারা শিক্ষার্থী তার নিজ পঠন-পাঠনের মানের ক্রমউন্নতির সম্পর্কে অবহিত হতে পারবেন। আভ্যন্তরীণ মূল্যায়ন প্রক্রিয়াটি শিক্ষার্থীদের বিষয়টিতে গঠনমূলক বিবর্তনে সাহায্য করে। হ্যা, তাত্ত্বিকপত্রের জন্য আভ্যন্তরীণ মূল্যায়ন প্রক্রিয়াটি আবশ্যিক। বাৎসরিক পরীক্ষায় বসার জন্য নির্ধারিত সময়ের মধ্যে প্রতিটি তাত্ত্বিকপত্রের জন্য আভ্যন্তরীণ মূল্যায়নপত্রটি জমা দেওয়া আবশ্যিক। চূড়ান্ত ফলাফল প্রস্তুতির ক্ষেত্রে আভ্যন্তরীণ মূল্যায়ন-এর গুরুত্ব ৩০ শতাংশ।


👉কখন এবং কিভাবে আভ্যন্তরীণ মূল্যায়নপত্রটি জমা দেব? 

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক দপ্তর কর্তৃক নির্ধারিত সময়সূচির মধ্যে শিক্ষার্থীকে তার নিজ পাঠকেন্দ্রে আভ্যন্তরীণ মূল্যায়নপত্রটি জমা দিতে হবে।


👉কোর্সটি নির্ধারিত সময়সীমা অর্থাৎ তিন বছরের মধ্যে যদি আমি সম্পন্ন করতে না পারি তাহলে আমার আভ্যন্তরীণ মূল্যায়ন পত্রের মান কী হবে? 

জমা হওয়া আভ্যন্তরীণ মূল্যায়নপত্রগুলির মান পঞ্জীভূতকরণের সময়সীমা (ছয় বৎসর) পর্যন্ত সংরক্ষিত থাকবে।


👉আভ্যন্তরীণ মূল্যায়নপত্র একবার মূল্যায়িত হওয়ার পর মান-বৃদ্ধির জন্য পুনরায় জমা করতে পারব কি? 

কোনাে পরিস্থিতিতে সেটি আপনি করতে পারবেন না।









পোস্টটি শেয়ার করুন আপনার প্রিয়জনদের কাছে। পরবর্তীতে আরও এই ধরনের হেল্পফুল পোস্ট পেতে আমাদের টেলিগ্রামে যুক্ত হন।





[Assignment][recentmag]